শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে বিএফডিসিতে সাজ সাজ রব

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৫ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন দোরগোড়ায়। রাত পার হলেই আগামী ১৯ এপ্রিল নির্বাচনী মাঠে মুখোমুখি হতে যাচ্ছেন মিশা- ডিপজল ও কলি- নিপুণ প্যানেলের সদস্যরা। নির্বাচনকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে এখন বিএফডিসি পাড়ায়। শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। নির্বাচনকে ঘিরে যেনো প্রাণ ফিরে পেয়েছে বিএফডিসি প্রাঙ্গণ।

শিল্পী সমিতির নির্বাচন
শিল্পী সমিতির নির্বাচন

বিএফডিসির প্রধান ফটকের সামনেই দুই পরিষদের শিল্পীদের নির্বাচনী প্রচারের বড় বড় ব্যানারে সজ্জিত করা হয়েছে। এছাড়া পুরো এফডিসিই ছেয়ে গেছে পোস্টার আর তারকা প্রার্থীদের বড় বড় ছবিতে।

তবে আনন্দ-উৎসবের মাঝেও বাতাসে ঘুরে বেড়াচ্ছে কিছু বিতর্ক। মাহমুদ কলি-নিপুণ প্যানেলে কার্যনির্বাহী পরিষদ সদস্য পদে নির্বাচন করছেন আলোচিত হেলেনা জাহাঙ্গীর। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে টাকার মাধ্যমে ভোটারদের নিজ দলে ভেড়ানোর। যদিও হেলেনা জাহাঙ্গীর এই অভিযোগ অস্বীকার করেছেন।এমনকিযারা তার বিরুদ্ধে এসব মিথ্যা রটাচ্ছে তাদের নামে সাইবার ক্রাইমে মামলা দেওয়ার হুমকিও প্রদান করেন তিনি।

তবে এবারের নির্বাচনের সবচেয়ে ভালো দিক হচ্ছে প্রার্থীদের ইতিবাচক মনোভাব।মাহমুদ-কলি প্যানেলে বিরুদ্ধে ভোট কেনার অভিযোগের ব্যাপারে অপর প্যানেলে সভাপতি মিশা সওদাগর সংবাদমাধ্যমে বলেন, ‘এটা শুধু গুঞ্জনই মাত্র, শিল্পীরা হলো সৃজনশীল মানুষ। শিল্পী সমিতির সদস্যরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়ে নিয়েছে কে কাকে ভোট দিবেন। টাকা পাওয়ার পর তারা ভোটের সিদ্ধান্ত বদলাবেন এমনটা আমি মনে করিনা। ‘

শিল্পীদের সবাইকে এক করার লক্ষ্য নিয়ে কাজ করার প্রতিশ্রুতি দিয়ে মিশা-ডিপজল প্যানেলের সভাপতি পদপ্রার্থী মিশা সওদাগর বলেন, “আমাদের এবার স্লোগান হচ্ছে ‘আমরা সবাই এক, জাগ্রত হউক বিবেক’। এই ‘এক’ বলতে সবাই, চলচ্চিত্র সংশিষ্ট প্রতিটা ব্যক্তি। সবাইকে একসাথে নিয়ে আমরা চলতে চাই।”

আরও পড়ুন :- কান উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবে মনোনীত বাংলাদেশের ঋতি

এক সময়ের জনপ্রিয় অভিনেতা মাহমুদ কলিও মিলেমিশে নির্বাচন করার ইচ্ছে প্রকাশ করে বলেন, “আমি যেদিন নিশ্চিত করলাম আমি নির্বাচন করছি, সেদিন থেকেই সকলকে বলছি, আমি চাই এফডিসিতে যেন সকল শিল্পীর মিলনমেলা হয়, উৎসবমুখর পরিবেশে সকলের উপস্থিতিতে নির্বাচন হয়।

একদিন পরে অনুষ্ঠিত হতে যাওয়া শিল্পী সমিতির নির্বাচনে দুটি প্যানেলে লড়ছেন যারা-

মিশা-ডিপজল প্যানেলে সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে লড়ছেন মনোয়ার হোসেন ডিপজল। এছাড়া সহ-সভাপতি পদে ডি এ তায়েব ও মাসুম পারভেজ রবেল, সহ-সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল নির্বাচনে অংশ নিচ্ছেন। এছাড়া কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন- অভিনেত্রী আলীরাজ, সুচরিতা, ফিরোজ মিয়া, রোজিনা সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু ও সাঞ্জু জন।

মাহমুদ কলি-নিপুণ প্যানেলে সভাপতি পদে মাহমুদ কলি ও সাধারণ সম্পাদক পদে লড়ছেন নিপুণ আক্তার। এছাড়া সহ-সভাপতি পদে ড্যানি সিডাক ও অমিত হাসান, সহ-সাধারণ সম্পাদক বাপ্পি সাহা, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে অভিনেতা আজাদ খান নির্বচনে অংশ নিচ্ছেন। এছাড়া কার্যকারী সদস্য পদে নির্বাচন করছেন- পীরজাদা হারুন, হেলেনা জাহাঙ্গীর, সাইফ খান, সুজাতা আজিম, সনি রহমান, নাদের চৌধুরী, পলি, জেসমিন আক্তার, তানভীর তনু, মো. সাইফুল ও সাদিয়া মির্জা।

প্রসঙ্গত, আগামী শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ২০২৪-২৬ মেয়াদে শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত।এবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন প্রযোজক খোরশেদ আলম খসরু। এবারের মোট ভোটার ৫৭০ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *